Header Ads

Header ADS

জেরুজালেম: মার্কিন স্বীকৃতি প্রত্যাখান করলো জাতিসংঘ

 জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। খবর বিবিসি।
এ স্বীকৃতি প্রত্যাহারের আহ্বান জানিয়ে বসা জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে গৃহীত প্রস্তাবে জেরুজালেমের মর্যাদার বিষয়ে যেকোনো সিদ্ধান্ত 'অকার্যকর' ও 'বাতিলযোগ্য' বলা হয়েছে। যদিও এ প্রস্তাব পালনে কোন আইনগত বাধ্যবাধকতা নেই। তবে এর মাধ্যমে জাতিসংঘের নীতিগত অবস্থানের প্রকাশ পেয়েছে বলে মনে করা হয়।
এ প্রস্তাবের বলা হয়, এই ভোটের মাধ্যমে এ নগর নিয়ে যে কোনো ধরনের সিদ্ধান্ত বাতিল বলে গ্রাহ্য হবে। জাতিসংঘে ভোটাভুটির আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেন, প্রস্তাবের পক্ষে ভোট দিলে অর্থনৈতিক সহায়তা বন্ধ ও এক ঘরে করে দেওয়া হবে। তবে হুমকি উপেক্ষা করে ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। ভোটদানে বিরত থাকে ৩৫টি দেশ।
প্রস্তাবের পক্ষে ভোট দেয়া অনেক দেশের মধ্যে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, সৌদি আরব ও জাপানসহ যুক্তরাষ্ট্রের অনেক মিত্র দেশও ছিল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভোটাভুটির এই ফল প্রত্যাখ্যানের ঘোষণা ‍দিয়েছেন। তিনি জাতিসংঘকে মিথ্যার বেসাতি বলেও আখ্যায়িত দেন।
জাতিসংঘের সাধারণ পরিষদের এই ভোটাভুটিতে যে নয়টি দেশ সিদ্ধান্তের বিপক্ষে ভোট দেয়। তারা হচ্ছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, গুয়েতেমালা, হন্ডুরাস, দি মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরো, পালাও ও টোগো।
অন্যদিকে ১২৮ দেশের যারা প্রস্তাবের পক্ষে ভোট দেয় তাদের মধ্যে আছে বাংলাদেশ, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ভারত, গ্রিস,ইতালি, নেপাল, নেদারল্যান্ডস, রিপাবলিক অব কোরিয়া (দক্ষিণ কোরিয়া), সিঙ্গাপুর, স্পেন, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক ও সৌদি আরবসহ মুসলিম বিশ্বে মার্কিন সব মিত্র দেশ।
এ ভোটের পর নিজেদের অবস্থান থেকে সরে না আসার ঘোষণা দিয়ে সংস্থাটিতে থাকা মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, 'আজকের দিনটাকে মনে রাখবে যুক্তরাষ্ট্র যে, আমাদের সার্বভৌমত্ব ব্যবহার করায় কিভাবে যুক্তরাষ্ট্রকে সাধারণ পরিষদে আক্রমণের শিকার হতে হয়েছে। যুক্তরাষ্ট্র অবশ্যই জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করবে। কারণ যুক্তরাষ্ট্রের জনগণ এটাই চায়। এটাই ঠিক, জাতিসংঘের কোনো ভোটাভুটি এটিকে পাল্টাতে পারবে না।'
উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি মাসের শুরুর দিকে জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন।

No comments

Powered by Blogger.