Header Ads

Header ADS

নার্সিং থেকে গ্রাজুয়েশন করার পর বিদেশে যাওয়ার পুরো প্রক্রিয়া

নার্সিং পেশায় ক্যারিয়ার:

নার্সিং এমন একটি পেশা যেখানে উপার্জনের পাশাপাশি সেবার মনমানসিকতা মূখ্য ভূমিকা পালণ করে। নার্সিং শব্দের আভিধানিক অর্থ তত্ত্বাবধান করা বা সেবা করা। দিন দিন মানুষ বাড়ছে, বাড়ছে হাসপাতাল, বাড়ছে রোগ। সাথে সাথে বাড়ছে নার্সের চাহিদা। ফলে পড়ার বিষয় হিসেবে নার্সিং একটি গুরুত্বপূর্ণ বিষয়।
 এ বিষয়ে পড়ার মাধ্যমে যেমন মানবসেবার সুযোগ রয়েছে, তেমনি সুযোগ রয়েছে ভালো ক্যারিয়ারেরও। এই খাতে বছর-বছর প্রতিযোগিতা বেড়েই চলছে। নার্সিং পেশায় বর্তমানে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশে এখনো প্রয়োজনের তুলনায় নার্সের অনেক ঘাটতি রয়েছে। ফলে এ পেশায় পড়াশুনা শেষ করার সাথে সাথেই চাকরি পাওয়ার নিশ্চয়তা শতভাগ। নার্সিং পেশায় বেতনের পাশাপাশি রয়েছে ওভার টাইমের মাধ্যমে অতিরিক্ত আয়ের সুযোগ। নিবন্ধনকৃত ও অভিজ্ঞ নার্সদের জন্য রয়েছে আকর্ষনীয় বেতন-ভাতা। কিছু কিছু প্রতিষ্ঠান নার্সদের পরিবারের সদস্যদেরও বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। এছাড়া নার্সদের প্রতিষ্ঠানকর্তৃক জীবন-বীমার সুবিধাসহ অনেক ধরনের সুযোগ- সুবিধা থাকায় বর্তমানে নার্সরা পূর্বের তুলনায় স্বচ্ছলতার সাথে জীবন-যাপন করতে সক্ষম হচ্ছে।
 এ বিষয়ে পড়ার পর দেশ-বিদেশে সর্বত্রই ক্যারিয়ার গড়ার সুযোগ আছে। বিদেশে নার্সিংএ বিএসসি পাস করে CFNS বা Commission on Graduates of Foreign Nursing Schools-এর পরীক্ষায় পাস করে কানাডাসহ বিভিন্ন সহজেই কাজ করার সুযোগ আছে। তবে বিদেশে চাকরি পেতে হলে নার্সদের প্রশিক্ষিত হওয়ার পাশাপাশি ইংরেজিতে পারদর্শী হতে হবে। বর্তমানে বাংলাদেশের প্রায় সাড়ে ১৩শ’ নার্স সৌদি আরব, লিবিয়া, যুক্তরাজ্যসহ বিশ্বের তেরটি দেশে কর্মরত রয়েছেন। ইংরেজি জানা ও উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ নার্স গড়ে তুলতে পারলে এই খাতে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। বর্তমান এই পরিস্থিতিতে ক্যরিয়ার হিসেবে চোখ বন্ধ করে নার্সিং পেশাকে বেছে নেয়া যায়।এছাড়া এই পেশায় মানবসেবার যে সুযোগ রয়েছে তা অন্য পেশাতে বলতে গেলে নেই। ফলে এই পেশায় জনগণের সেবার মাধ্যমে নিজের সামর্থ্যকে ভাল কাজে লাগানোর রয়েছে অফুরন্ত সুযোগ।তাই, যে কেউ বিশেষ করে মেয়েরা অনায়াসে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন এই নার্সিং পেশা। 

নার্সিং পেশার সম্ভাবনার দিক বিবেচনা করেই এখন অনেক প্রতিষ্ঠানই নার্সিংয়ে পড়ালেখার সুযোগ করে দেওয়ার কথা জানাচ্ছে। তবে বাংলাদেশ নার্সিং কাউন্সিল অর্ডিন্যান্স নং LXI-1983 অনুযায়ী কাউন্সিল এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতিরেকে কোনো প্রতিষ্ঠান নার্সিং বিষয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা, ভর্তি করা, সনদপত্র প্রদান ইত্যাদি কাজ করতে পারবে না। কাজেই কোনো প্রতিষ্ঠানে ভর্তির সিদ্ধান্ত গ্রহণের আগেই জেনে নিতে হবে তার সঠিক অনুমোদন রয়েছে কি না।

No comments

Powered by Blogger.